রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মজয়ন্তী ও চারুকলা অনুষদের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এই উপলক্ষে বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের চারুকলা মুক্তমঞ্চে আলোচনা সভা এবং চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। রাবির চারুকলা অনুষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অথিতির বক্তব্যে বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদিন আজকের দিনে জন্মগ্রহণ করেন। কিশোরগঞ্জে জন্ম নেওয়া এই মানুষটির উপর ব্রহ্মপুত্রের ব্যাপক প্রভাব ছিল। তার মনন জগতে প্রভাব ফেলেছিল তৎকালীন ‘ক্যালকাটা’ নামক একটা গ্রুপ। জয়নুল সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিলেন অবনী রায় নামক একজন বামপন্থী শিল্পীর দ্বারা। তিনি একজন অনন্য প্রতিভার মানুষ ছিলেন। জয়নুল আবেদিন প্রাচ্য এবং প্রাতিচ্যের মধ্যে সবসময় শিল্পের ফারাক রেখেছেন। বাঙ্গালির যত কিছু আছে তিনি তা সকলই ধারণ করেছিলেন। তার প্রতিটি শিল্পকর্মের বর্ণনা আছে যা অত্যন্ত বাঙালি, বাঙালি জাতীয়তাবাদ ও বাংলাদেশ সংলগ্ন। জয়নুলকে আমাদের স্¦ীকার করতেই হবে। কারণ তার পৌরহিত্যের কারণেই ঢাকায় আর্ট কলেজ ও বাংলাদেশে চারুকলার জন্ম হয়েছে।

আলোচনা সভায় প্রধান আলোচক অধ্যাপক আবু তাহের বলেন, আজকে শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মের ১০৮ বছর ও রাবি চারুকলা অনুষদের ৪৪ তম প্রতিষ্ঠা বার্ষিকী। জয়নুল আবেদিন ঢাকায় আর্ট কলেজ প্রতিষ্ঠা করেছিলেন বলেই বাংলাদেশের বিভিন্ন স্থানে চারুকলার জন্ম হয়েছে। সাংস্কৃতিক চর্চা যারা করেন তারা সমাজকে উপেক্ষা করে করতে পারেন না। আর তাই সমাজের বিভিন্ন দিক ফুটে উঠেছে শিল্পাচার্যের রঙ-তুলিতে। শিল্পী জয়নুল আবেদিনের সারাটা জীবন কেটেছে সংগ্রামের মধ্যে দিয়ে। এই সংগ্রাম ছিল তার অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে, সামাজিক নানা বাধার বিরুদ্ধে, কুসংস্কারের বিরুদ্ধে। এই সবকিছুকে উপেক্ষা করে তিনি বেরিয়ে এসেছেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, যাদের প্রচেষ্টায় চারুকলা প্রতিষ্ঠিত হয়েছিল তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। জয়নুল আমাদের চিত্রশিল্পী একজন আদর্শ শিল্পী। তার আদর্শে বিশ্বাস করলে চারুকলা অনুষদ সমৃদ্ধি লাভ করবে। আর সেটি আমাদের সকলের প্রচেষ্টায় গড়ে উঠতে পারলে তা হবে রাজশাহী বিশ^বিদ্যালয়ের সবচেয়ে বড় কৃতিত্ব।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোহাম্মদ আলী। অন্যদের মধ্যে এসময় বিশেষ অতিথি বিশ^বিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক অবায়দুর রহমান প্রামাণিক, চারুকলা অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।